টিপস & ট্রিক্স

ক্ষমতাশালী হওয়ার সহজ উপায় ও কৌশল কি কি

কিভাবে ক্ষমতাশালী হওয়া যায়

ক্ষমতাশালী হওয়ার সহজ উপায় ও কৌশল :

 

আমাদের সমাজে অনেক ক্ষমতাশালী ব্যক্তি রয়েছে। ক্ষমতাশালী তো আর এমনি এমনি হওয়া যায় না, ক্ষমতাশালী হওয়ার উপায় The way of Powerful  অবলম্বন করতে হয়। কিভাবে ক্ষমতাশালী হওয়া যায় সে বিষয়ে কার্যকারী জ্ঞ্যান অর্জন করতে হবে। ক্ষমতাশালী হওয়ার কৌশল Powerful strategy অত্যন্ত সুক্ষ ভাবে মেনে চলতে হয়। পৃথিবীর শ্রেষ্ঠ ক্ষমতাশালী ব্যাক্তি  Most Powerful Leader গণ ক্ষমতাশালী হওয়ার গুণ গুলোকে নিজের মধ্যে বিদ্যমান রেখেছেন বলেই বিশ্বের মধ্যে ক্ষমতাশালী ব্যক্তি হিসেবে খ্যাতি অর্জন করতে পেরেছেন। যেসব নিয়ম মেনে চললে ক্ষমতাশালী হওয়া যায় সেই সব বিষয় নিয়েই থাকছে এই আলোচনা……

 

  1. যে কোন পরিস্থিতিতে আপনাকে কথা বলতে হতে পারে। সঠিক সময়ে সঠিক কথা বলার বিষয়টি আয়ত্ত করে নিতে হবে।
  2. আপনি যদি আর্থিক ভাবে দূর্বল হন তাহলে সমাজে আপনার গ্রহনযোগ্যতা কম হবে, তাই ক্ষমতাশালী হতে চাইলে প্রথমেই আপনাকে প্রচুর টাকা পয়সার মালিক হতে হবে।
  3. মানুষ কে অতি সহজে আয়ত্তে আনার গুনাবলী অর্জন করতে হবে।
  4. ক্ষমতা হাতে পেতে চান তাহলে আপনাকে বড় মাপের রাজনৈতিক নেতা হতে হবে।
  5. ক্ষমতাবান হতে হলে আপনাকে প্রবল ব্যক্তিত্ব অর্জন করতে হবে।
  6. ক্ষমতাশালী হতে চাইলে কখনো নিজেকে আড়াল করতে হবে আবার কখনো প্রকাশ্যে আসতে হবে কখন নিজেকে আড়াল করবেন আর কখন প্রকাশ্যে আসবেন তা জানতে হবে।
  7. ক্ষমতাশালী হওয়ার জন্য অন্যের মন-মানষিকতা সহজে বোঝার কৌশল জানতে হবে।
  8. ক্ষমতাশালী হতে চাইলে নিজেকে অনেক বিচক্ষন ও বুদ্ধিমান হতে হবে।
  9. ক্ষমতাশালী হওয়ার জন্য আপনাকে প্রচুর প্রতিকূল পরিস্থিতি কৌশলের সাথে মোকাবেলা করার অভিজ্ঞতা অর্জন করতে হবে।
  10. ক্ষমতাশালী হওয়ার জন্য আপনাকে প্রচুর পড়াশোনা করতে হবে।
  11. নিজের চরিত্রকে নিয়ন্ত্রন করতে হবে অসামাজিক কাজের সাথে জরিত হওয়া যাবে না। সর্বদা সত্য কথা বলতে হবে, আপনার প্রতি লোকের আস্থা ও বিশ্বাস অর্জন করতে হবে।
  12. প্রয়োজনের চেয়ে বেশি কথা কেউই পছন্দ করেন না, বেশি কথা বলার কারনে অনেকেই উল্টো বিপদে পরেছেন। শুধু তাই নয় এতে নিজের ব্যাক্তিত্ত্ব বোধ ও অনেকটাই কমে যায় তাই প্রয়োজনের চেয়ে বেশি কথা বলা উচিৎ না।
  13. তর্ক করে জেতা যেতে পারে কিন্তু কাজ হাসিল না হয়ে পরিবেশ ঘোলাটে হতে পারে তাই বুদ্ধি খাটিয়ে তর্ক এরিয়ে যেতে হবে, তর্কে না জিতে কাজে জেতার দিকে লক্ষ দিতে হবে।
  14. নিজের মত করে চিন্তা করে পরিবেশ সামাল দেওয়ার জন্য সাধারণ ভাবে কথা বলতে হবে ভাব নিলে চলবে না। আপনি যে ভাব দেখাতে চাচ্ছেন তা সামনে থাকা লোকজন সহজে বুঝে ফেলবে তাই সতর্কতার সাথে কথা বলে লোকজন কে সামলে নিতে হবে।
  15. কোন জায়গায় অপ্রয়োজনীয় সময় কাটাবেন না এতে নিজের মুল্য কমে যায়, মুভি স্টার রা কোন জায়গায় গেলে বেশি সময় অপচয় করে না এর কারন একটাই বেশি সময় থাকলে নিজের দাম হালকা হয়ে যাবে।

 

মানুষ ই একমাত্র জাতী যে কিনা সর্বদাই স্বাধীন ভাবে বাচতে ভালোবাসে। কখনো কোনো ভাবেই অন্যের গোলামী বা দাসত্ব মেনে নিতে চায় না। আবার কখনো কখনো দেখা যায় ইচ্ছায় বা অনিচ্ছায় অন্যের আদেশ ও উপদেশ মানতে বাধ্য হয়।

ক্ষমতাশালী ব্যক্তি হতে গেলে সর্বপ্রথম আপনাকে সামর্থবান হতে হবে। টাকা অনেকেরই থাকে তাই শুধুমাত্র টাকা থাকলেই ক্ষমতাশালী হওয়া যাবে এমনটাও না। আপনাকে জানতে হবে মানুষের উপর প্রভাব বিস্তারের কৌশল, ঝোপ বুঝে কোপ মারার কৌশল আপনাকে জানতে হবে।

সহজ ভাষায় বলতে গেলে মাছ বুঝে চাড় দিতে হবে। আপনি যে মাছ ধরতে চাচ্ছেন সেই মাছের প্রিয় খাবার কি আপনাকে জানতে হবে। সেই মাছের প্রিয় খাবার দিয়ে আপনি যখন বড়শী ফেলবেন তখন ঐ মাছ গুলী নিজেই আপনার বড়শিতে এসে ধরা দিবে।

কারো প্রিয় জিনিস দিয়ে তাকে খুশি করাতে পারলে তাকে দিয়ে সহজেই আপনার কাজ করিয়ে নিতে পারবেন।

একজন বড় মাপের রাজনীতিবিদের সাথে প্রচুর নেতাকর্মী থাকে। তারা তার কথা মতো চলে। কেন একান্তবাধ্যগত ভাবে তারা এমন আচরণ করে? একটু ভেবে দেখুন ।

অন্যদিকে একজন চাকুরীজীবি বিনয় ও একান্তনম্রভাবে তার সিনিয়র বস কে স্যার স্যার বলতে দিশেহারা !!!!

কেন তারা এমন আচরন করছে তাদেরকে কি কেউ বাধ্য করেছে এমন টা করতে?

সুতরাং এখানে গিভ এন্ড টেক বিষয় টি প্রাধান্য পায়।

সার্বিক বিষয় মাথায় রেখে আপনাকে ক্ষমতাশালী হিসেবে প্রতিষ্ঠীত করতে হবে এবং প্রমাণ করতে হবে আপনি একজন ক্ষমতাশালী ।

>>>>>>>ধন্যবাদ<<<<<<<<

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button